ঢাকাবৃহস্পতিবার , ১৩ মে ২০২১
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. কক্সবাজার
  3. করোনা ভাইরাস
  4. কলাম
  5. কৃষি
  6. খাগড়াছড়ি
  7. খেলাধুলা
  8. চট্টগ্রাম
  9. জাতীয়
  10. ঢাকা
  11. পানছড়ি
  12. প্রেসবিজ্ঞপ্তি
  13. বাগেরহাট
  14. বান্দরবান
  15. বিনোদন
আজকের সর্বশেষ খবর

নানিয়ারচর উপজেলায় ঈদ জামায়াতে ১৪ টি নির্দেশনা জারি।

Rangamati News24.com
মে ১৩, ২০২১ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

 

প্রেস বিজ্ঞপ্তি :

 

ইসলামী শরীয়তে ঈদগাহ বা খোলা জায়গায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামায়াত আদায়ের ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। কিন্তু বর্তমানে সারা বিশ্ব সহ বাংলাদেশে নোভাল কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রমণ পরিস্থিতির কারণে মুসল্লিদের জীবন ঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের নামাজের জামায়াত নিকটস্থ মসজিদে আদায় করার জন্য অনুরোধ জানিয়ে নানিয়ারচর থানার পক্ষ হতে উপজেলার বিভিন্ন মসজিদে মসজিদে উপজেলাবাসীর জন্য ১৪টি বিধি মান্য করতে লিফলেট বিতরন করা হয়েছে। উপজেলার বিভিন্ন মসজিদের খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটিকে বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করতে বলা হয়েছে। থানা সূত্রে জানানো হয় যথাযথ কর্তৃপক্ষের নির্দেশক্রমে জনস্বার্থে এ বিজ্ঞপ্তি জারী করা হয়েছে। নানিয়ারচর উপজেলাবাসীর সুখ শান্তি সমৃদ্ধি কামনা করে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন নানিয়ারচর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ সাব্বির রহমান।

১. ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের নামাজের জামায়াত নিকটস্থ মসজিদে আদায় করতে হবে।

২. কোভিড-১৯ সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে নামাজের পূর্বে সম্পূর্ন মসজিদ জীবাণু নাশক দ্বারা পরিষ্কার করতে হবে।

৩. মসজিদের ওযুর স্থানে পর্যাপ্ত সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদের প্রবেশ দ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।

৪. ঈদের নামাজের জামায়াতের সময় মসজিদের কার্পেট বিছানো যাবে না। মসজিদের সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না; মুসল্লিগণ প্রত্যেকের নিজ নিজ জায়নামাজ নিয়ে আসতে পারবেন।

৫. সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে অল্প সংখ্যক মুসল্লি মসজিদে ঈদ জামাতে অংশগ্রহণ করবেন।

৬. প্রয়োজনে একই মসজিদে একাধিক জামায়াত অনুষ্ঠিত করা যাবে। একাধিক জামায়ত হলে প্রতিবার ঈদের নামাজের পূর্বে মসজিদ ভালভাবে জীবানুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে।

৭. প্রত্যেকে নিজ নিজ বাসা থেকে ওযু করে মসজিদে আসতে হবে এবং ওযু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে সাবান দিয়ে হাত ধুতে হবে।

৮. ঈদের নামাজের জামায়াতে আগত প্রত্যেক মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে।

৯. ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে অবশ্যই সামাজিক দুরত্ব (তিন ফুট) ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

১০. শিশু, বয়োবৃদ্ধ, যে কোন অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামায়াতে অংশগ্রহন না করার জন্য অনুরোধ করা হয়েছে।

১১. করোনা ভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদে জামায়াত শেষে কুলাকুলি এবং পরষ্পরের হাত মেলানো পরিহার করতে হবে।

১২. ঈদের নামাজ পড়ার জন্য কোন মুসল্লি ব্যাগ নিয়ে মসজিদে প্রবেশ করতে পারবে না। কোন মুসল্লি ব্যাগ নিয়ে মসজিদে প্রবেশ করতে না পারে তা লক্ষ্য রাখতে হবে।

১৩. ঈদের জামায়াতের পূর্বে ও পরে যেকোন সন্দেহভাজন ব্যক্তির গতিবিধি লক্ষ্য রাখতে হবে ও সন্দেহভাজন কোনো ব্যক্তিকে মসজিদের আশপাশে আসা-যাওয়া করতে দেখলে পুলিশকে অবহিত করতে হবে।

১৪.করোনা ভাইরাস মহামারী থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষে মহান রাব্বুল আলামিন এর দরবারে বিশেষ দো’আ করার জন্য খতিব ও ইমামগণকে অনুরোধ করা হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content Is Protected !!