ঢাকাসোমবার , ৬ সেপ্টেম্বর ২০২১
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. কক্সবাজার
  3. করোনা ভাইরাস
  4. কলাম
  5. কৃষি
  6. খাগড়াছড়ি
  7. খেলাধুলা
  8. চট্টগ্রাম
  9. জাতীয়
  10. ঢাকা
  11. পানছড়ি
  12. প্রেসবিজ্ঞপ্তি
  13. বাগেরহাট
  14. বান্দরবান
  15. বিনোদন
আজকের সর্বশেষ খবর

রুমায় ইজারা ডাক সিন্ডিকেটের কাছে ৩ ইউনিয়ন পরিষদ জিম্মি।

মংহাইথুই মারমা, রুমা(বান্দরবান) প্রতিনিধি:
সেপ্টেম্বর ৬, ২০২১ ১০:৫৪ অপরাহ্ণ
Link Copied!

রুমা প্রতিনিধি, বান্দরবান :

বান্দরবানে রুমায় গত ২৪ আগষ্ট মঙ্গলবার ২০২১- ২২ অর্থ বছরের জন্য ৩নং গ্যালেঙ্গা এবং রেমাক্রি’র ইজারা/ নিলাম দেয়া হয়েছে রুমা বাজার ব্যবসায়ী সিন্ডিকেট গ্রুপের কাছে । যা অতীব গোপনীয় মাধ্যমে সিন্ডিকেট গ্রুপ গুলো নিকুজেসন নাম করে দিলিপ দাশ নামে রেমাক্রি ইউনিয়ন প্রাংসা আর গালেংগ্যা ইউনিয়ন হরিলাল চক্রবর্তী নামে ইউনিয়নের ইজারা ডাক নেওয়া হয়েছে। কৌশল অবলম্বন করে ঐ সব নিলামে অংশ গ্রহণ করেন হরিলাম চক্রবর্তী, সুধির দাশ, দীলিপ দাশ ও পিপলু মার্মা।

বিশেষ সূত্রে জানা গেছে, এই ইজারা গত ২০২০-২১ অর্থ বছরের গ্যালেংগ্যা ইজারা ছিল ১লক্ষ ১১ হাজার টাকা। কিন্তু ২০২১-২২ অর্থ বছরের সিন্ডিকেট করে টেন্ডার করেছেন ৫০ হাজার ৫শত টাকা। তার মধ্যে ইউনিয়ন পরিষদ কে টাকা জমা দিয়েছেন ৩০ হাজার টাকা। গ্যালেগ্যা ইউনিয়ন পরিষদে সরকারি কোষাগারে জমা দিয়েছেন ৩০ হাজার টাকা।

রেমাক্রি ইউনিয়ন গত ২০২০-২০২১ অর্থ বছরের মূল ইজারা ছিল এক লাখ ২১ হাজার টাকা। এবারে ২০২১ – ২২ অর্থ বছরের ১লক্ষ ১০হাজার টাকা সিন্ডিকেট গ্রুপ নিলামে ডেকে নিয়ে ছিল। রেমাক্রি ইউনিয়ন পরিষদে সরকারি কোষাগারে জমা দিয়েছেন ৫০ হাজার টাকা।

গত ২৯ আগষ্ট রুমা সদর ইউনিয়নের নিলামের দিন ধার্য্য করছেন ২০২১-২২ অর্থ বছরের জন্য, কিন্তু রুমা সদর ইউনিয়ন বিগত ২০২০ – ২০২১ অর্থ জন্য মূল ইজারা ছিল ১৮ লক্ষ ১০ হাজার টাকা।এবারে ২০২১-২২ অর্থ বছরের ১৬ জন সিডিউল কিনে তার মধ্যে সওদাগরের সর্বোচ্চ ইজারাদার হিসাবে পরিচিত লাভ করছেন। ইজারার মূল্য সবোর্চ্চ ডাক দিয়েছেন ১০ লাখ ২৩ হাজার টাকা। বর্তমানে সদর ইউনিয়ন পরিষদে টাকা জমা করেছে ১০ লাখ ২৩ হাজার টাকা।

রুমা সদর ইউনিয়নের সিন্ডিকেট গ্রুপের ইজারা ডাক নিয়োগ প্রাপ্ত দস্তগীর ‌বলেন, যে পরিমাণে ইজারা ডাক উঠেছে সেই পরিমানে সব টাকা ইউনিয়ন পরিষদ কে দেওয়া হয়েছে। আর আমরা ১৯জনে সকলে সমান করে শেয়ার করেছি এ ইজারা ডাকে। এতে কারো ভাগে বেশি বা কম পরে নি।

এদিকে সদর ইউনিয়নের ভারপ্রাপ্ত সচিব উক্যথোয়াই চাক বিষয়টি নিশ্চিত করেছেন।

গোপন সূত্রে জানা গেছে, রুমার বর্তমান এই পাঁচজন কুচক্রীর সিন্ডিকেট কাছে সকল ব্যবসায়িক এক প্রকারে জিম্মি । আগামী ইউপি নির্বাচনকে কেন্দ্র করে, সুধির দাশ সহ আরো অন্যান্য সিন্ডিকেটগণ ৪ ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী গনকে ভোট না দেওয়া ও দলীয় প্রতীক পাইয়ে না দেওয়া সহ বিভিন্ন ভাবে লোভ প্রলোভন দেখিয়ে ইজারা উম্মুক্ত না দিয়ে গোপনীয় ভাবে নিকুজেসন করে আসছে। এরা হলো সুধির দাশ,দস্তগির, খলিল সওদাগর, হরিলাল চক্রবর্তী ও দিলীপ। এই সব দুর্নীতি-সিন্ডিকেট ব্যবসায়ীগণ বিভিন্ন ব্যবসায়ী কে ধোঁকা ও লোভ দেখিয়ে শেয়ার নিয়েছেন ১৯ জনকে। প্রতি শেয়ারে টাকা আদায় করেছেন ১লাখ ৫০ হাজার টাকা।

ইজারা ডাক’র শেয়ারি পিপলু মার্মা বলেন, প্রথমে সিন্ডিকেট গ্রুপের সাথে শর্ত সাপেক্ষে এক ছিলাম। কিন্তু তাদের কার্যক্রম দেখে আমি সরে এসেছি ।

আরো নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে এই সিন্ডিকেট গ্রুপ রুমা চার ইউনিয়নের ইজারা ডাক গুলো নিয়ে ছিনিমিনি খেলে আসছে। ২০২১-২০২২ অর্থ বছরের ইজারা নিজেদের ভাগের ইজারা ডাক মধ্যে বিন্দু মাত্র পুঁজি না দিয়ে ৮জন সিন্ডিকেটের মধ্যে ৯৫হাজার টাকা অধিক লভ্যাংশ হয়েছে। ১৯ জনের শেয়ার দিয়ে টাকা সংগ্রহ করে ইজারা/ডাকসহ ব্যবসায়ের পুঁজি করে নিয়েছে এই সিন্ডিকেট গ্রুপ ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content Is Protected !!